মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আনীত দীনে আল্লাহর প্রতি ঈমান শুধু একটা দার্শনিক তত্ত্ব নয়, বরং এখানে ঈমান স্বভাবতই এক বিশেষ ধরণের চরিত্র দাবি করে। মানুষের বাস্তব জীবনের আচরণ ও চরিত্রে তার প্রতিফলন ঘটতে হবে। ঈমান হলো একটা বীজ। মানুষের মনে যখনই সে বীজ অংকুরিত হয় তখনই আপন স্বভাবের তাগিদে সে একটা বিশেষ ধরণের কর্মজীবনের গাছ জন্মাতে শুরু করে দেয়।
সে গাছের কান্ড থেকে আরম্ভ করে প্রতিটি শাখা প্রশাখা ও পত্র পল্লবে ঐ বীজ থেকে নির্গত জীবনরসই সঞ্চারিত হয়। মাটিতে আমের আঁটি রোপন করলে তা থেকে লেবু গাছ হওয়া যেমন সম্ভব নয়, তেমনি মানুষের মনে আল্লাহর দাসত্বের বীজ বপণ করা হবে এবং তা থেকে চরিত্রহীনতা এবং কলুষিত বস্তুবাদী জীবন গড়ে ওঠবে, তা কখনো সম্ভব নয়।
আল্লাহর আনুগত্য ও দাসত্বের ভিত থেকে যে চরিত্রের উৎপত্তি হয়, সে চরিত্র আর শিরক এবং নাস্তিকতা ও বৈরাগ্যবাদ থেকে যে চরিত্র গড়ে ওঠে তা সমান হতে পারেনা। মানবজীবন সংক্রান্ত এসব মতবাদের স্বভাব প্রকৃতি সম্পূর্ণ ভিন্ন ভিন্ন। এর প্রতিটির প্রকৃতি অন্যটা থেকে ভিন্ন ধরণের চরিত্র দাবি করে।